My Sports App Download
500 MB Free on Subscription


পাকিস্তানকে সতর্ক করলেন ইনজামাম

টেস্টে ঘরের মাটিতে অপ্রতিরোধ্য নিউজিল্যান্ড। টি-টোয়েন্টি সিরিজ জিতে তাঁরা ইতোমধ্যেই পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে রেখেছে। প্রতিকূল পরিবেশে কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে জয়ের জন্য ভালো খেলার সঙ্গে কঠোর পরিশ্রম প্রয়োজন। আর ব্ল্যাক ক্যাপসরা ঘরের মাঠে কতটা নির্মম তা মনে করিয়ে সতর্কবার্তা দিয়েছেন দেশটির কিংবদন্তী ইনজামাম উল হক।

ঘরের মাঠে বিশেষত সাদা পোশাকে স্বপ্নের মত সময় পার করছে কিউইরা। ইতোমধ্যেই তাঁরা টেস্ট র‍্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। বছরের শুরুতে ভারতকে টেস্টে ধবল ধোলাইয়ের স্বাদ দিয়েছে তারা। এরপর করোনা বিরতি কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের ফলাফলেও পরিবর্তন আসেনি।

এমন দুর্ধর্ষ ফর্মে থাকা দলের কঠিন পরিশ্রম ও ভালো না খেললে করলে পাকিস্তানের ফলাফলও আগের আগের সফরকারী দলগুলোর মত হবে বলে সতর্ক করেন ইনজামাম। এ প্রসঙ্গে তিনি বলেন, 'নিউজিল্যান্ডকে তাদের ঘরের মাঠে খুব শক্ত প্রতিপক্ষ। সম্প্রতি আমরা দেখেছি তারা কিভাবে ভারত (বছরের শুরুতে) ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে। টেস্ট সিরিজ জয়ের জন্য পাকিস্তানকে কঠোর পরিশ্রমের সঙ্গে ক্রমানুসারে ভালো খেলতে হবে।'

নিউজিল্যান্ড সফরের শুরু থেকেই একের পর এক বিপদের সম্মুখীন হয়েছে পাকিস্তান। করোনা আক্রমণ সামলে অনুশীলনে ফিরেই ইনজুরিতে টি-টোয়েন্টি সিরিজের পর প্রথম টেস্ট থেকেও ছিটকে গিয়েছেন নিয়মিত অধিনায়ক বাবর আজম। একই সঙ্গে ইনজুরির কারণে প্রথম টেস্টে দলটি উদ্বোধনী ব্যাটসম্যান ইমাম-উল হক ও স্পিনার শাদাব খানকেও পাবে না তারা।

ইনজামামের মতে পাকিস্তানের জন্য ব্যাটিংয়ের মূল স্তম্ভ বাবরকে ছাড়া টেস্ট জয় কঠিন হবে। যদিও তাঁর অনুপস্থিতে টি-টোয়েন্টি সিরিজ হারলেও শেষ ম্যাচ জিতে ধবল ধোলাই এড়িয়েছে মিসবাহ উল হকের শিষ্যরা। দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে এই জয় দলকে কিছুটা হলেও মানসিক ভাবে চাঙ্গা রাখবে বলে মনে করেন সাবেক এই কিংবদন্তী।

সাবেক এই পাকিস্তান অধিনায়ক বলেন, 'তাকে (বাবর আজম) ছাড়া বিষয়টি (সিরিজ জয়) কঠিন হবে। কারণ সে অধিনায়ক এবং দলের মূল খেলোয়াড়। টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে জয়ের সুখস্মৃতি নিয়ে টেস্ট সিরিজ শুরু করবে দল। তাই দলের ভালো লড়াই দেখার জন্য আমি আশাবাদী।'

বক্সিং ডে টেস্ট দিয়ে ২৬ ডিসেম্বর মাউন্ট ম্যাঙ্গানুইতে শুরু হবে নিউজিল্যান্ড ও পাকিস্তানের টেস্ট মহারণ। ক্রাইস্টচার্চের বে ওভালে ২ জানুয়ারি সিরিজের ২য় ও শেষ টেস্ট খেলে সফর শেষ করবে পাকিস্তান।