My Sports App Download
500 MB Free on Subscription


কোহলির অধিনায়কত্ব বুঝতে পারছেন না গম্ভীর

রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে হেরে গেছে ভারত। আগে ব্যাট করে ভারতের সামনে ৩৮৯ রানের পাহাড়সম লক্ষ্য দেয় অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত সফরকারিরা ম্যাচ হারে ৫১ রানে। ওয়ানডে ক্রিকেটে যেটি তাদের টানা পঞ্চম হার।

অনেক দিন ধরেই ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের পর সেটা যেন আরও ডালপালা মেলেছে। দ্বিতীয় ওয়ানডেতে হারার পর কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর।

কোহলির অধিনায়কত্ব বুঝতে পারছেন না বলে মন্তব্য করেছেন তিনি। বিশেষত কোহলির বোলারদের ব্যবহার নিয়ে বেশ ক্ষুব্ধ সাবেক এই তারকা ব্যাটসম্যান।

তিনি বলেন, 'আমি সত্যিই কোহলির অধিনায়কত্ব বুঝতে পারছি না। আমরা এই রকম ব্যাটিং লাইন আপের বিপক্ষে শুরুতে উইকেট নেয়ার গুরুত্বের কথা বলেই যাচ্ছি। আর আপনি আপনার সেরা বোলারকে ওই সময় দুই ওভার করাচ্ছেন।'

অস্ট্রেলিয়ার মতো ব্যাটিং লাইন আপের বিরুদ্ধে দলের সেরা বোলারকে কেন দুই ওভারে স্পেলে বোলিং করাচ্ছেন কোহলি বুঝতে পারছেন না গম্ভীর। টি-টোয়েন্টি ক্রিকেটের সঙ্গে ওয়ানডের পার্থক্যও মনে করে দিয়েছেন সাবেক এই ক্রিকেটার।

তিনি বলেন, 'সাধারণত ওয়ানডে ম্যাচে ৪-৩-৩ স্পেল থাকে। অথবা সর্বোচ্চ চার ওভার।কিন্তু আপনি যদি আপনার সেরা পেসারকে শুরুতে মাত্র দুই ওভার করান। আমি এই ধরণের অধিনায়কত্ব বুঝতে পারছি না। আমি সম্ভবত এই অধিনায়কত্বের ব্যাখ্যাও দিতে পারবো না। এটা টি-টোয়েন্টি ক্রিকেট না। আমি সম্ভবত এটা বুঝতে পারছি না কারণ এটা খুবই বাজে অধিনায়কত্ব।'

প্রথম দুই ওয়ানডেতে হেরে ইতোমধ্যেই সিরিজ হার নিশ্চিত হয়েছে ভারতের। মঙ্গলবার তৃতীয় ও শেষ ওয়ানডেতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে সফরকারিরা।