My Sports App Download
500 MB Free on Subscription


করোনা আক্রান্ত দর্শক, শঙ্কায় সিডনি টেস্ট

বোর্ডার-গাভাস্কার ট্রফির মাঠের লড়াইয়ের পাশাপাশি উত্তাপ ছড়াচ্ছে মাঠের বাইরের সংবাদ। সিরিজের তৃতীয় টেস্ট শুরু হওয়ার আগে ৫ জানুয়ারিতে করোনাভাইরাস পজিটিভ প্রমাণিত হয়েছেন বক্সিং ডে টেস্টে উপস্থিত একজন দর্শক। একারণেই সিরিজকে ঘিরে নড়েচড়ে বসেছে অস্ট্রেলিয়া প্রশাসন।

এক লক্ষ ধারণক্ষমতাসম্পন্ন মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) সতর্কতাবসত প্রতিদিন বক্সিং ডে টেস্টে মাত্র ৩০ হাজার দর্শক মাঠে বসে খেলা দেখার সুযোগ পেয়েছেন। কিন্তু এর মাঝেই একজনের শরীরে অস্তিত্ব মিলেছে করোনাভাইরাসের। টেস্টের ২য় দিনে স্টেডিয়ামের ৫ নম্বর জোনে বসেছিলেন এই দর্শক। তিনি প্রবেশ করেছিলেন দুপুর ১২.৩০ হতে ৩.৩০ এ মধ্যে ভেন্যুর ৫ কিংবা ৬ নম্বর গেট দিয়ে।

ভিক্টোরিয়ার স্বাস্থ্য অধিদপ্তর থেকে ইতোমধ্যেই নিশ্চিত করে বিবৃতি প্রকাশ করা হয়েছে। সংস্থাটি বলেছে, 'এমসিজিকে ভাইরাস সংক্রামিত এলাকা বলে তদন্ত করা হয়েছে। এর অর্থ এই না যিনি করোনা পজেটিভ হয়েছেন তিনি সংক্রামক ছিলেন। কিন্তু আমাদের বিশ্বাস এই জায়গা থেকেই তিনি সংক্রমিত হয়েছেন।'

ইতোমধ্যেই ভেন্যুর একই জোনে বসে খেলা উপোভগ করা সকল দর্শককে আইসোলেশনে থাকতে বলেছে রাজ্যের স্বাস্থ্য অধিদপ্তর। নিজেরা নেগেটিভ প্রমাণিত না হওয়া পর্যন্ত সঙ্গনিরোধ মেনে চলতে হবে উপস্থিত সকলকে।

দর্শকের ভাইরাস আক্রান্ত হওয়ার সংবাদ নিশ্চিত হওয়ার পরে প্রশ্ন উঠেছিলো সিরিজের তৃতীয় টেস্টের ভেন্যু নিয়ে। একই সঙ্গে ভেন্যুর দর্শক প্রবাশাধিকার নিয়েও উঠেছে প্রশ্ন। যদিও এই সিদ্ধান্ত নেয়ার গুরুদায়িত্ব ক্রিকেট অধিকর্তাদের কোর্টেই ঠেলে দিয়েছেন স্বাগতিক অধিনায়ক টিম পেইন।

এ প্রসঙ্গে তিনি বলেন, 'পরিস্থিতি তাদের উপর নির্ভর করে যারা পরিস্থিতি নিয়ন্ত্রণে অগ্রণী কাজ করছেন।'

সিডনিতে  নতুন ভাবে আক্রান্ত হয়েছেন ৪ জন। এরপরেও ধারনক্ষমতার ২৫ শতাংশ দর্শক মাঠে বসে খেলা উপভোগ করার সুযোগ পাবেন। যদিও এমসিজি টেস্টে ও সিডনির সংক্রামক অঞ্চলের দর্শকদের জন্য এই দরজা বন্ধ থাকছে এমনটিই বলা হয়েছে । মহামারীর সকল বাঁধা বিপত্তির সঙ্গে মানিয়ে নিয়েই যথাসম্ভব ভারসাম্য বজায় রাখতে চান রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী ব্রাড হ্যাজার্ড।

এ প্রসঙ্গে তিনি বলেন, 'নিউ সাউথ ওয়েলসে করোনা মহামারীর মাঝেও স্বাভাবিক সময়ের মত ভারসাম্য রাখার সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে। আমাদের রাজ্য ও সরকার দুই দৃষ্টিকোণ থেকেই আমরা ভারসাম্য বজায়ে রাখতে চাই।'

সূচি অনুযায়ী সিরিজের তৃতীয় ম্যাচে ৭ জানুয়ারি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ভারত। সর্বশেষ ২০১৮ তে এই ভেন্যুতে মুখোমুখি লড়াইয়ে ড্র করেছিলো দল দুইটি।