My Sports App Download
500 MB Free on Subscription


কেমন কাটলো সাকিব-মোস্তাফিজের অনুশীলন

মিরপুরের হোম অব ক্রিকেটে তীব্র গরমের মধ্যে অনুশীলন করেছে গোটা দল। ঘড়ির কাটা সাড়ে দশটায় পৌঁছাতেই ড্রেসিংরুম থেকে একে একে বের হতে থাকেন শ্রীলঙ্কা বিপক্ষে প্রাথমিক দলে থাকা ক্রিকেটাররা। বৃষ্টির কারনে গতকাল (মঙ্গলবার) অনুশীলন করতে না পারা বাংলাদেশ দল আজকের দিনটি খুব ভালো করেই কাজে লাগালেন। সাকিব-তামিম-মুশফিকরা মিরপুরের সেন্ট্রার উইকেট ছাড়াও ইনডোরের টানা ব্যাটিং-বোলিং অনুশীলন করেছেন।  

সবাইকে ছাপিয়ে মিরপুরে আলোচানায় ছিলেন সাকিব-মোস্তাফিজের ফেরা। বিশ্বসেরা অলরাউন্ডার সর্বশেষ খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে। ইনজুরির কারনে বাকি টেস্ট খেলতে পারেননি তিনি। এরপর সন্তান সম্ভ্যবা স্ত্রীর পাশে থাকতে নিউজল্যান্ড সফরে যাননি বিশ্বসেরা এই অলরাউন্ডার। ওই সফর শেষ হতেই আইপিএল খেলতে লঙ্কানদের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজও মিস করেন এই ক্রিকেটার। অন্যদিকে আইপিএল খেলার কারেন শ্রীলঙ্কা সফর মিস করেন মোস্তাফিজুর রহমান। আইপিএল থেকে ফিরে ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে গতকাল মাঠে নেমেছিলেন সাকিব-মোস্তাফিজ। কিন্তু বৃষ্টি বাধায় আজই পারলেন মনের মতো করে অনুশীলন করতে।

বুধবার মাঠে নেমেই পিচের কাছে চলে যান সাকিব। ঘুরে ফিরে কিছুক্ষণ ক্রিজ দেখলেন। সাকিবের সঙ্গে একটু পর যোগ দেন মুশফিকও। উইকেটে দেখে দুইজন আপন মনে আলাপ করছিলেন। হয়তো উইকেট নিয়েই আলোচনা চলছির তাদের। দুইজন যখন সেন্ট্রার উইকেট থেকে ফিরে আসছিলেন, তখন পিচ দেখতে চান অধিনায়ক তামিম ইকবালও।পিচ দেখা পর্ব শেষ হতেই হালকা ওয়ার্মআপ সেরে নেন ক্রিকেটাররা। খানিকবাদেই তামিম ইকবাল চলে যান সেন্ট্রার উইকেটে ব্যাটিং করতে। তামিমের বিপক্ষে বোলিং করেন তাসকিন আহমেদ ও সাইফউদ্দিন। শটস খেলতে শুরুতে কিছুটা সমস্যা হলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে খোলস ছেড়ে বেরিয়ে আসেন তামিম। তাসকিন ও শরিফুলদের বিপক্ষে কাট, পুল, কভার ড্রাইভ এবং ডাউন দ্য উইকেটে বেশ কিছু দৃষ্টিনন্দন শট খেলেন তামিম। ব্যাটিং কোচ জন লুইসের তত্ত্বাবধানে ব্যাটিং অনুশীলনটা সেরেছেন বাংলাদেশের অধিনায়ক। অন্যদিকে বোলিং কোচ না থাকায় বোলারদের দেখভাল করছিলেন সাবেক ক্রিকেটার ও কোচ তালহা জুবায়ের।

এদিকে ছোট একটি গ্রুপ বানিয়ে মাঠের এক কোনায় ফিল্ডিং অনুশীলন করেছেন মুশফিক, লিটন, মিরাজ, মিঠুনসহ বেশ কয়েজন ক্রিকেটার। আরেকটি গ্রুপ স্থানীয় কোচ মিজানুর রহমান বাবুলের নেতৃত্বে ইনডোরে চলে যান। ইনডোরে ব্যাটসম্যান মাহমুদউল্লাহ বিপক্ষে সাকিব আল হাসান, আমিনুল ইসলাম বিপ্লব ও মোসাদ্দেক হোসেন হাত ঘুরিয়েছেন। ব্যাটিংয়ে বেশ সাবলিল মনে হয়েছে মাহমুদউল্লাহকে।এর মধ্যেই সেন্ট্রার উইকেট থেকে ইনডোরে আসেন তামিম। এখানে স্পিন আক্রমণের বিপক্ষে কিছুক্ষণ বাটিং করলেন এই ওপেনার। ওয়ানডে অধিনায়কের ব্যাটিং শেষ হলে সাকিব একা একাই কিছুক্ষণ বোলিং করেছেন। কিছু বিষয় ধরিয়ে দেন কোচ মিজানুর রহমান। বোলিং একটু আটসাটোই মনে হয়েছে সাকিবকে। নিজের মূল অস্ত্র আর্ম বলটাতে জোড় দিতে দেখা গেছে এই অলরাউন্ডারকে। ১৫/১৬ দিন পর মাঠে নামার প্রভাব ব্যাটে-বলে স্পষ্ট হয়েই ধরা দিয়েছে সাকিবের। আটসাটো বোলিংয়ের পর ব্যাটিংয়ে আপ টু দ্যা মার্কে নেই সাকিব। মাহমুদউল্লাহ, নাসুম, শরিফুল, সাইফউদ্দিনদের বিপক্ষে বেশ সংগ্রামই করতে হয়েছে সাকিবকে। তবে বিশ্বসেরা এই ক্রিকেটাররের ছন্দে ফিরতে কয়েকটি সেশনই যথেস্ট। আগামী কয়েকদিনের অনুশীলনেই ম্যাচ ফিটনেস ফিরে পাবেন সাকিব। 

সাকিবের অনুশীলন পর্ব শেষ হতেই ফিল্ডিং অনুশীলন সেরে ইনডোরে আসেন মুশফিক। কিছুক্ষণ ব্যাটিং করে চলে যান সেন্ট্রার উইকেটে। পেসার ও স্পিনারদের বিপক্ষে বেশ কিছু সুইপ শটস খেলতে দেখা গেছে মুশফিককে। দক্ষতা বাড়াতে অনুশীলনে বেশ কিছু শটস পরখ করে নিয়েছেন মুশফিক। সেন্ট্রার উইকেটে মুশফিকের আগে ব্যাটিং করেছেন লিটন। সর্বশেষ ৬টি ওয়ানডেতে ভালো কাটেনি লিটন। নেটেও খুব ভালো অবস্থায় দেখা যায়নি উইকেট কিপার এই ব্যাটসম্যানকে। তাসকিনের গতিময় বোলিংয়ের বিপক্ষে বেশ স্ট্রাগল করতে দেখা গেছে লিটনকে। শরিফুলের বেশ কিছু স্লোয়ারেতো পরাস্তই হয়েছেন লিটন। সাকিবের মতো মোস্তাফিজ ১৫/১৬ দিন পর মাঠে নেমেছেন। প্রথম দিনে খুব বেশি পরিশ্রম করেননি এই কাটার মাস্টার। কয়েক ওভার বোলিংয়ে করেই ড্রেসিংরুমে ফিরেছেন তিনি। তার আগে অবশ্য অনেকক্ষণ গ্রাউন্ড ফিল্ডিং করেছেন বাঁহাতি এই স্পিনার। বৃহস্পতিবার বিকেএসপিতে নিজেদের মধ্যে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। ওই প্রস্তুতি ম্যাচটি বিরতিতে পরা সাকিব-মোস্তাফিজকে ফিরিয়ে আনতে ভূমিকা রাখবে।