My Sports App Download
500 MB Free on Subscription


নতুন কিছুর সন্ধানে নিজেকে খুঁজে পেয়েছেন স্মিথ

চলতি বছরের সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে অস্ট্রেলিয়া আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেও নিজেকে ফিরে পাচ্ছিলেন না স্টিভেন স্মিথ। ওই সিরিজ থেকেই নিজেকে হারিয়ে খুঁজছিলেন তিনি। তবে নিজের সহজাত রূপে ফিরতে মরিয়া ছিলেন অস্ট্রেলিয়ার সাবেক এই অধিনায়ক। তবে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে যেন নিজেকে খুঁজে পেয়েছেন তিনি।

ইংল্যান্ড সিরিজে খুব বেশি ভালো করতে না পারলেও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রাজস্থান রয়্যালসের হয়ে প্রথম দুই ম্যাচে হাফ সেঞ্চুরি করে দারুণ শুরু করেছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। তবে পরের ম্যাচ থেকেই খেই হারিয়ে ফেলেছিলেন রাজস্থান দলপতি। আইপিএল শেষে দেশের হয়ে মাঠে নামার আগে যেন নিজেকে খুঁজে পেলেন তিনি।

তিন ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডেতে ৬৬ বলে ১০৫ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেছেন। তাই তো ম্যাচ শেষে স্মিথ জানিয়েছেন, তিনি বেশ কয়েকমাস ধরেই কিছু খুঁজছিলেন কিন্তু পাচ্ছিলেন না। তবে সিরিজ শুরুর দুদিন আগে তা পেয়েছেন। সেই সঙ্গে নিজের ছন্দও ফিরেছে বলে জানিয়েছেন তিনি।

স্মিথ বলেন, ‘কয়েক মাস ধরেই আমি কিছু অনুসন্ধান করছিলাম, কিন্তু দুর্ভাগ্যক্রমে সেটার সন্ধান করতে পারছিলাম না। তবে দুদিন আগে আমি ভালোভাবে বল হিট করতে পারছিলাম, যা আমি এতদিন চেয়েছি। সবকিছুই ফিরে এসেছে, ছন্দও ফিরেছে।’

আগে ব্যাট করতে নেমে উদ্বোধনী ‍জুটিতে ১৫৬ রান তুলে অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার। যা অস্ট্রেলিয়াকে বড় সংগ্রহ এনে দিতে সহায়তা করেছে বলে জানিয়েছেন তিনি। আজকের ব্যাটিংকে নিজের সেরা ব্যাটিং বলে মনে করছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। সেই নির্দিষ্ট কোন বোলারকে টার্গেট করে খেলার প্রবণতা দেখা যায়নি আজকের ম্যাচে।

এ প্রসঙ্গে স্মিথ বলেন, ‘ফিঞ্চি (অ্যারন ফিঞ্চ) এবং ডেভি (ডেভিড ওয়ার্নার ) একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে যা আমরা এসে কেবল সেটিকে এগিয়ে নিয়ে যাব। আমি সেখানে (মাঠে) খুব বেশি চিন্তা করছিলাম না, কেবল বলটি দেখছিলাম এবং এটি মারছিলাম। সম্ভবত আমি আমার সেরা ব্যাটিং করেছি। স্বাভাবিকভাবে আমি কিছুটা ঝুঁকি নিয়েছিলাম। সাধারণত আমি কিছু বোলারকে টার্গেট করি, যা আজকে করিনি।’

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে সুপার লিগের অন্তর্ভূক্ত এই সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতেকে ৬৬ রানে হারিয়েছে অজিরা। তাতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেল তারা। ২৯ নভেম্বর সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে এই দুদল।