My Sports App Download
500 MB Free on Subscription


ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করার সামর্থ্য আছে রাহুলের

রোহিত শর্মার অনুপস্থিতিতে ভারতের উদ্বোধনী জুটিতে শিখর ধাওয়ানের সঙ্গে কে খেলবেন? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ক্রিকেট ভক্ত থেকে বিশ্লেষকদের মাঝে। এমন ভাবনার কারণটাও অবশ্য যৌক্তিক। কারণ রোহিতের বিকল্প হিসেবে দলে রয়েছেন বেশ কয়েকজন ওপেনার। যারা কি-না সদ্য সমাপ্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নিজেদের যোগ্যতা প্রমাণ করেছেন।

সীমিত ওভারের স্কোয়াডে ধাওয়ান ছাড়াও রয়েছেন লোকেশ রাহুল, শুভমান গিল, মায়াঙ্ক আগারওয়াল এবং স্যাঞ্জু স্যামসনের মতো ওপেনাররা। তবে সবাইকে ছাপিয়ে ধাওয়ানের সঙ্গে রাহুলকে দেখতে চান আকাশ চোপড়া। শুধু তাই নয়, সেই সঙ্গে তিনি মনে করেন, রাহুলকে ওপেন করতে দিলে ওয়ানডেতে সেঞ্চুরির পাশাপাশি ডাবল সেঞ্চুরিও করতে পারে।

আইপিএলের এবারের আসরে ওপেনার হিসেবে দারুণ সময় পার করছেন কিংস ইলেভেন পাঞ্জাবের এই অধিনায়ক। পুরো আইপিএলে পাঞ্জাবের হয়ে ১৪ ম্যাচে ৬৭০ রান করেছেন ২৮ বছর বয়সি এই ক্রিকেটার। যা কি-না এবারের আসরের সর্বোচ্চ রান। যেখানে ৫ হাফ সেঞ্চুরির পাশাপাশি একটি সেঞ্চুরিও করেছিলেন তিনি।

রোহিতের অনুপস্থিতিতে ওপেনার হিসেবে ডানহাতি এই ব্যাটসম্যানই সবচেয়ে উপযুক্ত বলে জানিয়েছেন ভারতের জনপ্রিয় এই ক্রিকেট বিশ্লেষক। সেই সঙ্গে স্যামসনকে উইকেটরক্ষক এবং ফিনিশার হিসেবে খেলোনোর পরামর্শ দিয়েছেন তিনি।

আকাশ বলেন, ‘আমার হৃদয় বলছে লোকেশ রাহুল যে ধরনের ক্রিকেটার, তার ওপেন করা উচিত। সে সেঞ্চুরি করেছে, তবে আমার মতে, সে খুব ভালো খেললে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরিও করতে পারে। আপনি যদি তার যোগ্যতার ন্যায় বিচার করতে চান, তাহলে তাকে ওপেন করান।’

সূচি অনুযায়ী ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে এই দুই দলের লড়াই। ২৭ নভেম্বর সিডনিতে প্রথম ওয়ানডে ম্যাচ খেলতে নামবে দুই দল। পরবর্তী দুই ম্যাচ হবে ২৯ নভেম্বর ও ১ ডিসেম্বর। দ্বিতীয় ম্যাচ সিডনিতে আর তৃতীয় ও শেষ ম্যাচ হবে মানুকা ওভালে।

ওয়ানডে সিরিজ সিরিজ শেষে শুরু হবে টি-টোয়েন্টি। ডিসেম্বরের ৪ তারিখ মানুকা ওভালে হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। পরবর্তী দুই ম্যাচ হবে ৬ এবং ৮ ডিসেম্বর। দুটি ম্যাচই হবে সিডনিতে। সীমিত ওভারের ক্রিকেট শেষে সাদা পোষাকের লড়াইয়ে নামবে এই দুই দল।