My Sports App Download
500 MB Free on Subscription


‘আপনার কাঁধে ভর করেই দাঁড়িয়ে আছে বাংলাদেশ’

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন আজ। বঙ্গবন্ধুর জন্মদিনে তাকে স্মরণ করেছেন ক্রিকেটাররা। 

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলতে বাংলাদেশ ক্রিকেট দল এখন অবস্থান করছে নিউজিল্যান্ডে। সেখান থেকেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে শ্রদ্ধা জানিয়েছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।বিসিবি কর্তৃক সরবরাহকৃত ভিডিওবার্তায় তামিম বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে (আসলে ১০১তম জন্মদিন। তবে আয়োজন জন্মশতবার্ষিকীর) তাঁকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি।’

তামিম আরও বলেন, ‘তিনি (বঙ্গবন্ধু) স্বপ্ন দেখতেন, বাংলাদেশ একদিন খেলাধুলার মাধ্যমে সারাবিশ্বে পরিচিত হবে। আজকের এই বিশেষ দিনে বাংলাদেশের সকল ক্রীড়াবিদের জন্য আমাদের তরফ থেকে রইল শুভেচ্ছা ও শুভকামনা।’এছাড়া নিজের ফেসবুক পেজে তামিম ইকবাল লিখেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মদিনে বিনম্র শ্রদ্ধাঞ্জলি। জাতির জনকের ত্যাগ হোক, নতুন প্রজন্মের অনুপ্রেরণা।’এদিকে নড়াইল-২ আসনের সংসদ সদস্য এবং সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও জাতীর পিতার কথা স্মরণ করেছে, ‘ধংসস্তুপ থেকে একটি জাতিকে সাহস যুগিয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়ে স্বাধীন করার যে ইতিহাস আপনি রচনা করেছেন তা বাংঙ্গালী জাতি স্বরন করবে অনন্তকাল। শুভ জন্মদিন স্বাধীন বাংলার স্থপতি জাতির জনক (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান)।

বঙ্গবন্ধুর জন্মদিনে শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও। বঙ্গবন্ধুর লক্ষ্য-পরিকল্পনার ওপর ভর করেই আজকের বাংলাদেশ দাঁড়িয়ে আছে বলে মনে করেন তিনি, ‘আপনার কাঁধে ভর করেই দাঁড়িয়ে আছে বাংলাদেশ। যত যাই হোক না কেন, নিজেদের সেরাটা দিতে আমরা উদগ্রীব থাকি সবসময়। আপনার সুদূরপ্রসারী চিন্তা আমাদেরকে দেয় আরও এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। আমাদের দেশ ও পতাকার মর্যাদা সমুন্নত রাখা ছিলো আপনার লক্ষ্য, আজ সেটা আমাদেরও লক্ষ্য। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিনে রইলো বিনম্র শ্রদ্ধা।’এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে বুধবার নানা কর্মসূচি থাকছে ক্রীড়াঙ্গনে। জাতীয় ক্রীড়া পরিষদ এবং বিভিন্ন ক্রীড়া ফেডারেশন ও অ্যাসোসিয়েশন ভিন্ন ভিন্নভাবে কর্মসূচি পালন করবে।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শেখ পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা শেখ লুৎফর রহমান ও মা শেখ সায়েরা খাতুন। লুৎফর-সায়েরা দম্পতির এ সন্তানই পরে এদেশের মানুষের মুক্তির ত্রাতা হিসেবে আবির্ভূত হন।মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এবার পালিত হতে যাচ্ছে টানা ১০ দিনের অনুষ্ঠান। যাতে বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং অন্যান্য বিদেশি অতিথিরা অংশ নেবেন। ‘মুজিব চিরন্তন’ শিরোনামে এ ১০ দিনের অনুষ্ঠান চলবে।