My Sports App Download
500 MB Free on Subscription


শচীন-হেইডেনদের কাতারে তামিম

ওপেনার হিসেবে অনন্য এক কীর্তি গড়েছেন তামিম ইকবাল। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাটে সবচেয়ে বেশি রান লঙ্কান ওপেনার সনাৎ জয়সুরিয়ার। এই ক্লাবের দশম ক্রিকেটার হিসেবে যুক্ত হয়েছেন তামিম। বাঁহাতি এই ওপেনারের বর্তমান রান ১৪ হাজার ১১।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে তামিম খেলেছেন ৫২ রানের ইনিংস। ৭০ বলে ৬ চার ও ১ ছক্কায় তামিম নিজের ইনিংসটি সাজিয়েছেন। এমন ইনিংস খেলার পথেই ১৪ হাজার রানের এলিট ক্লাবে প্রবেশ করেন এই ওপেনার।

জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৭ সালে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট যাত্রা শুরু হয় তামিমের। এরপর তিন ফরম্যাট মিলিয়ে তামিম খেলেছেন ৩৫৫ ম্যাচ। এর মধ্যে কেবল একটি টেস্ট বাদে বাকি সবগুলোতেই ওপেনার হিসেবে মাঠে নামেন বাংলাদেশের সেরা এই ওপেনার। 

রবিবার আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনার হিসেবে সেরা দশে জায়গা করে নিয়েছেন তামিম। ৩৫৪ ম্যাচে তামিমের বর্তমান রান ১৪ হাজার ১১। টেস্ট ক্রিকেট ওপেনার হিসেবে তামিমের রান ৬৪ ম্যাচে ৪ হাজার ৭৪৯। ওয়ানডেতে ২১২ ম্যাচে ৭ হাজার ৫০৪ রান করেছেন তামিম। অন্যদিকে কুড়ি ওভারের ক্রিকেটে ৭৮ ম্যাচে ১ হাজার ৭৫৮ রান এসেছে তামিমের ব্যাট থেকে। ওপেনার হিসেবে সবার উপরে আছেন লঙ্কান ক্রিকেটার জয়সুরিয়া। তিন ফরম্যাটে তার রান ১৯ হাজার ২৯৮।