My Sports App Download
500 MB Free on Subscription


আমরা এখন মুক্তো, তাজা বাতাস নিতে পারছি: তামিম

১৪ দিনের কোয়ারেন্টিন শেষে এখন মুক্ত তামিম-মুশফিকরা। আজ (বুধবার) থেকে যে খুশি তাই করতে বাঁধা থাকবে না ক্রিকেটারদের! এমন মুক্তির আনন্দ প্রত্যেক ক্রিকেটারদের চোখে-মুখে। আজ স্থানীয় সময় সন্ধ্যায় ক্রাইস্টচার্চ ছেড়ে কুইন্সটাউনে এরই মধ্যে পৌঁছেও গেছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। ক্রাইস্টাচার্চ ছাড়ার আগে তামিম নিজেদের মুক্তির আনন্দ প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশের নিউজিল্যান্ড মিশন। কুইন্সটাউনে পাঁচদিনের ক্যাম্প করার পাশাপাশি একটি অনুশীলন ম্যাচও খেলবে লাল-সবুজ জার্সিধারীরা। ২৪ ফেব্রুয়ারি দেশ ছেড়ে ৯ মার্চ পর্যন্ত কঠিন পরিস্থিতিতে দিন কাটাতে হয়েছে ক্রিকেটারদের। ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকাটা যে সহজ ছিলো না, সেটাই জানালেন তামিম, 'অবশ্যই, অনেক বড় পার্থক্য গড়ে দেয় এসব বিরতি। এবার আমাদের সময় প্রায় ৪৫ দিনের, সাধারণ পরিস্থিতিতে এই সফর হয়তো ২০ দিনেই শেষ করে আমরা বাড়ি ফিরতে পারতাম। এখন ১৪ দিন আইসোলেশনে (কোয়ারেন্টিন) থাকতে হলো। কিন্তু এখন সময়টাই এমন। সংশ্লিষ্ট দেশের নিয়মকে শ্রদ্ধা করতেই হবে আমাদের। সামনে তাকাতে হবে। ভালো ব্যাপার হলো, এখন আমরা মুক্ত। তাজা বাতাসে শ্বাস নিতে পারছি। আইসোলেশনের সময় কেবল নির্দিষ্ট একটু সময় এই সুযোগ ছিল। এখন সব ভালো।'

নিউজিল্যান্ডে পৌঁছার পর কোয়ারেন্টিনের কড়াকড়িতে হাঁপিয়ে ওঠা তামিম-মুশফিকদের ‘বন্ধ দ্বার’ আজ থেকে খুলে গেছে। 'বন্দিত্ব' ঘুচিয়ে আনন্দে আত্মহারা তামিমরা, 'খুব ভালো লাগছে এখন। আমাদের জন্য এরকম অভিজ্ঞতা এবারই প্রথম। সুরক্ষা বলয়ে আমরা আগেও ছিলাম, কিন্তু পুরো আইসোলেশনে আগে থাকিনি।'নিউজিল্যান্ডের সরকারের আন্তরিকতার প্রশংসা করে তামিম বলেছেন, 'সত্যি বলতে, তারা (নিউজিল্যান্ড সরকার) আমাদের দেখভাল খুব ভালোভাবে করেছে। নিউজিল্যান্ড ক্রিকেট যেভাবে সবকিছুর ব্যবস্থা করেছে, আমাদের দল থেকে আমরা কেবল ধন্যবাদই জানাতে পারি। এরকম অভিজ্ঞতার ভেতর দিয়ে যাওয়া সহজ নয়। তবে তারা আমাদের যতটা সম্ভব স্বস্তিতে রাখার চেষ্টা করেছে।'বৃহস্পতিবার থেকেকুইন্সটাউনে ৫ দিনের অনুশীলন ক্যাম্প করবে বাংলাদেশ। ওখান থেকে ১৬ মার্চ পুরো দল চলে যাবে ডানেডিনে। আগামী ২০ মার্চ ডানেডিনে প্রথম ওয়ানডে দিয়েই শুরু হবে নিউজিল্যান্ডের বিপক্ষে লাল-সবুজ জার্সিধারীদের লড়াই। এরপর ২৩ ও ২৬ মার্চ হবে বাকি দুটি ওয়ানডে; ভেন্যু যথাক্রমে ক্রাইস্টচার্চ ও ওয়েলিংটন। ক্রাইস্টচার্চের ম্যাচটি কেবল দিবা-রাত্রির।ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে দু’দল। ম্যাচ তিনটি ২৮, ৩০ মার্চ ও ১ এপ্রিল অনুষ্ঠিত হবে যথাক্রমে নেপিয়ার, অকল্যান্ড ও হ্যামিল্টনে।