My Sports App Download
500 MB Free on Subscription


অনন্য ডাবলে সাকিব

টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৫ হাজার রান স্পর্শ করলেন সাকিব আল হাসান। শনিবার ৩ রান দূরে থেকে মাঠে নেমেছিলেন সাকিব। শরিফুলের বলে সিঙ্গেল নিয়ে এই মাইলফলকে পৌঁছান তিনি। শুধু তাই নয় কুড়ি ওভারের ক্রিকেটে করে ফেলেছেন ডাবলের কৃর্তিও।

টি-টোয়েন্টি ক্রিকেটে ৫ হাজার রান কার ক্রিকেটার আছেন ৬৪ জন। তবে ৩৫০ প্লাস উইকেট নেওয়ার ক্রিকেটার আছে কেবল ৬ জনের। অন্য দিকে ৫ হাজার রান ও ৩৫০ প্লাস উইকেট নেওয়ার ক্রিকেটার সবমিলিয়েই দুইজন। এর আগে একমাত্র ক্রিকেটার হিসেবে ছিলেন ডোয়াইন ব্রাভো। সাকিব দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই তালিকায় ঢুকে গেলেন।শীর্ষে থাকা ডোয়াইন ব্রাভো ৪৭১ ম্যাচে ৫১২ উইকেটের পাশাপাশি ৬ হাজার ৩৩১ রান করেছেন। তার চেয়ে ১৬১ ম্যাচ কম খেলেন সাকিবের উইকেট ৩৫৫ টি এবং রান ৫ হাজার। এই দুইজন ছাড়া ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেলের ৩০০ উইকেট ও ৫ হাজার ৭২৮ রান রয়েছে।

শনিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে ক্রিকেট ক্যারিয়ারে প্রথমবারের মতো ওপেনিংয়ে নামেন সাকিব। কিন্তু সুবিধা করতে পারেননি। মাইলফলক পূর্ণ করেই সাজঘরে ফেরেন এই অলরাউন্ডার। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ শুরুর প্রথম ম্যাচেই তার সামনে মাইলফলক পূর্ণ করার সুযোগ ছিল। কিন্তু বরিশালের বিপক্ষে প্রথম ম্যাচে ১৫ রান করে আউট হলে অপেক্ষা বাড়ে। দ্বিতীয় ম্যাচে রাজশাহীর বিপক্ষে খেলেন ১২ রানের ইনিংস। পুরো পৃথীবি জুড়েই কুড়ি ওভারের ক্রিকেট খেলে বেড়ানো সাকিব সবচেয়ে বেশি রান করেছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে। ৭৬ ম্যাচে সাকিবের ব্যাট থেকে এসেছে ১ হাজার ৫৬৭ রান। সবচেয়ে বেশি উইকেটও আন্তর্জাতিক ক্রিকেট। সমান সংখ্যক ম্যাচে তার উইকেট ৯২।