My Sports App Download
500 MB Free on Subscription


বিপিএলের পরের মৌসুম জানুয়ারিতে

নভেম্বর-ডিসেম্বর দেশের ক্রিকেট মানেই টি-টোয়েন্টি টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। বছরের শেষ দুই মাস টি-টোয়েন্টির দামামায় মেতে উঠে ক্রিকেটপ্রেমিরা। তবে এবার ফ্রাঞ্জাইজিভিত্তিক ক্রিকেট লিগ ডিসেম্বর-জানুয়ারিতে হচ্ছে না।

জাতীয় দলের খেলোয়াড়দের পাওয়া যাবে না বলে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিপিএল গভর্নিং কাউন্সিল। বিসিবির পরিচালক ও বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক জানান, নভেম্বরে পাকিস্তান সফরে যেতে পারে জাতীয় দল। ডিসেম্বরে বাংলাদেশ সফরে আসবে নিউ জিল্যান্ড। জাতীয় দলের খেলোয়াড় ছাড়া বিপিএল ওই সময়ে হচ্ছে না। এজন্য বিপিএলের পরের আসর জানুয়ারিতে আয়োজন করার পরিকল্পনা বিপিএল গভর্নিং কাউন্সিলের।

শনিবার ঘরোয়া ক্রিকেট সূচি তৈরি ও বাস্তবায়ন কমিটির প্রধানদের বৈঠক শেষে ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘বিপিএলের জন্য আমাদের দুইটি উইন্ডো খোলা আছে। একটি নভেম্বরে। কিন্তু সেই সময়ে জাতীয় দল যাবে পাকিস্তানে। ডিসেম্বরে নিউ জিল্যান্ডের বাংলাদেশে আসার জোরালো সম্ভাবনা রয়েছে। এজন্য বিপিএল পিছিয়ে জানুয়ারিতে হতে পারে। এ বছর বিপিএল হচ্ছে না এটা নেতিবাচক শোনায়। বিপিএলের পরের মৌসুম জানুয়ারিতে হবে।’

২০১৮ সালে সবশেষ হয়েছিল বিপিএল। ২০১৯ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে বিশেষ বিপিএল চালু করে বিসিবি। ফ্রাঞ্চাইজি বাদ দিয়ে দলগুলোর স্পন্সর নিয়ে অনুষ্ঠিত হয় সেই টুর্নামেন্ট। সফলভাবে সেই টুর্নামেন্ট আয়োজন করে ফ্রাঞ্চাইজিভিত্তিক এ টুর্নামেন্টের নাম স্থায়ীভাবে বঙ্গবন্ধু বিপিএল করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।