My Sports App Download
500 MB Free on Subscription


আগের জায়গায় ফিরছেন সাকিব

নিষেধাজ্ঞা কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে মাঠে ফিরেছিলেন সাকিব আল হাসান। ফিরেই নিজের পছন্দের ব্যাটিং অর্ডার হারিয়েছিলেন এই অলরাউন্ডার। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ফের আগের জায়গায় ফিরে যাচ্ছেন তিনি। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল সংবাদ মাধ্যমকে জানিয়েছেন তিন ম্যাচেই সাকিবকে তিন নম্বরে ব্যাটিং করতে দেখা যাবে। 

শুক্রবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তামিম স্পষ্ট করে জানিয়েছেন তিন নম্বরে দেখা যাবে সাকিবকে, ‘অবশ্যই, সাকিব তিন নম্বরে ব্যাটিং করবেন।’গত বিশ্বকাপে তিন নম্বরে নেমে সাকিব প্রমাণ করেছেন, এই পজিশনে তিনি কতটা যোগ্য। ৮ ইনিংসে ২ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরিতে ৬০৬ রান করেছেন। ব্যাটিং গড় ছিল ৮৬.৫৭। ইংল্যান্ডে বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। শুধু ইংল্যান্ড বিশ্বকাপেই নয়, বাংলাদেশ দলে তিন নম্বরে সবচেয়ে সফল সাকিব আল হাসান। বাংলাদেশের হয়ে তিন নম্বরে ব্যাটিং করে ২৩ ওয়ানডেতে দুটি সেঞ্চুরি ও ১১টি হাফ সেঞ্চুরিসহ ৫৮.৮৫ গড়ে তার সংগ্রহ ১ হাজার ১৭৭ রান। সাকিবের এই সাফল্য তার প্রতি ভক্তদের প্রত্যাশা বাড়িয়ে দিচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তামিম বলেছেন, ‘অবশ্যই। প্রত্যাশা অবশ্যই বেশি থাকবে।

তবে মনে রাখতে হবে, সাকিব বিশ্বকাপে যা করেছে, সেটা ব্যতিক্রমী। আমি তো চাব, প্রতি ম্যাচেই অমন হোক, সেও চাবে। তবে এটা তো প্রতি ম্যাচে সম্ভব না। একটা ছেলে ৮-৯ ম্যাচে ৬০০ রান করে ফেলেছে, এটা তো আসলে সচরাচর দেখা যায় না।’ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের প্রত্যবর্তন সিরিজটিতে ভালো কাটেনি সাকিবের। তবে তামিমের আশা এই সিরিজে ভালো করবে সাকিব, ‘টেনশনের ব্যাপার নাই। আমি নিশ্চিত সে ভাল করবে। এক নাম্বার, সে এখানে (তিন নম্বরে) ভাল করেছে। সে সেটি চালিয়ে যাবে। তবে এটাও মনে রাখতে হবে যে, যদি শুধু বিশ্বকাপের কথা চিন্তা করে দেখেন যে ওই ৬০০টা রান, এভাবে করে ক্রিকেট খেলাটা একটু কঠিন। যদি এভাবে না হয়, তাহলে প্যানিক করার কিছু নেই, আমি নিশ্চিতভাবেই প্যানিক করব না ।’