My Sports App Download
500 MB Free on Subscription


ডিন জোন্সের জন্য চ্যাম্পিয়ন হতে চায় করাচি

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) প্রথম কোয়ালিফাইয়ারে সুপার ওভারের নাটকীয়তায় মুলতানকে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে করাচি কিংস। জয়টি দলের সাবেক কোচ ডিন জোন্সকে উৎসর্গ করেছেন ইমাদ ওয়াসিম। এছাড়া জোন্সের জন্যই ফাইনাল জিততে চান বলে জানিয়েছেন দলটির অধিনায়ক।

ক্রিকেটার এবং ধারাভাষ্যকার পরিচয়ের পাশাপাশি আরও একটি পরিচয় ছিল ডিন জোন্সের। পিএসএলের দল ইসলামাবাদ ইউনাইটেডের হেড কোচের দায়িত্ব পালন করেছেন সাবেক এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার। তাঁর অধীনেই ২০১৬ ও ২০১৮ সালে শিরোপা জিতে তারা। শুধু তাই নয় আফগান্তিানের অন্তবর্তীকালীন কোচও ছিলেন তিনি।

পিএসএলের পঞ্চম আসরে ইসলামাবাদের দায়িত্ব ছেড়ে মিকি আর্থারের বদলি হিসেবে করাচির দায়িত্ব নেন এই অজি গ্রেট। দলকে শেষ চারে তোলার পর সদ্যশেষ হওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ধারাভাষ্য দেয়ার সময় ২৪ সেপ্টেম্বর মুম্বাইয়ে হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে মারা যান। দলের কোচ থাকায় তাকে ভুলেনি করাচি।

ম্যাচ শেষে জয়টি জোন্সকে উৎসর্গ করে দলটির অধিনায়ক ইমাদ বলেন, ‘আমি এই জয়টি ডিন জোন্সকে উৎসর্গ করতে চাই। যদি তিনি এখানে থাকতেন তবে তিনি খুব খুশি হতেন। আমরা তাঁর জন্য ফাইনাল জিততে চাই।’

এছাড়া ম্যাচ শুরুর আগে দুই দলের ক্রিকেটাররা সবাই একসঙ্গে দাঁড়িয়ে ‘ডি’ আকৃতি তৈরি করে। এছাড়া ডিজিটাল স্কোরবোর্ডে লেখা দেখা যায় ‘তুমি চিরদিন আমাদের হৃদয়ে থাকবে ডেনো।’

ক্রিকেট জীবন শেষে তিনি ক্রিকেট বিশ্লেষণে মনোযোগ দিয়েছিলেন তিনি। এখানেও তিনি সফলতার সাক্ষর রেখেছেন। আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে বিশ্ব জুড়ে ফ্র‍্যাঞ্চাইজি লিগগুলোতে ধারাভাষ্যকার হিসেবে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছিলেন তিনি। 

মেলবোর্নে জন্ম নেয়া জোন্স, অস্ট্রেলিয়ার হয়ে ৫২টি টেস্ট খেলেছেন। ব্যাট হাতে করেছেন ৩ হাজার ৬৩১ রান। তার গড় ছিল ৪৬.৫৫। তার ক্যারিয়ার সেরা ইনিংস ছিল ২১৬ রানের। এছাড়া অস্ট্রেলিয়ার হয়ে ১৯৮৭ সালে বিশ্বকাপ জিতেছেন জোন্স। ছিলেন মর্যাদার অ্যাশেজ জয়ী দলের সদস্যও।