My Sports App Download
500 MB Free on Subscription


কোহলির সঙ্গে বাবরের মিল খুঁজে পান ডু প্লেসি

ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান ধরা হয়। পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও তার ব্যতিক্রম নন। অনেক ক্রিকেট বোদ্ধাই বাবরের মাঝে কোহলির ছায়া খুঁজে পান। এবার দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসিও এই দুজনের মধ্যে কোন তফাত খুঁজে পেলেন না।

বাবারকে নিয়ে পাকিস্তানীদের উন্মততা বরাবরই ছিল। ইতিমধ্যে দেশটির হয়ে ২৯ টি টেস্ট, ৭৭ টি ওয়ানডে ও ৪৪ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। যেখানে টেস্টে ৪৫.৪৪ গড়ে ২ হাজার ৪৫, ওয়ানডেতে ৫৫.৯৩ গড়ে ৩ হাজার ৫৮০ ও টি-টোয়েন্টি ফরম্যাটে ৫০.৯৩ গড়ে ১ হাজার ৬৮১ রান সংগ্রহ করেছেন তিনি। 

তাঁর ব্যাটের ছোঁয়াতেই পাকিস্তান অনেক জয়ের দেখা পেয়েছিল। এমনকি সম্প্রতি ক্রিকেটের তিন ফরম্যাটেই দেশটির অধিনায়কত্বের দায়িত্ব দেয়া হয়েছে এই ২৬ বছর বয়সী ব্যাটসম্যানকে।

অন্যদিকে কোহলি তাঁর ১২ বছরের ক্যারিয়ারে ৮৬ টি টেস্টে, ২৪৮ টি ওয়ানডে ও ৮২ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে তিন ফরম্যাটেই তার গড় ৫০ এর উর্ধ্বে। ক্যারিয়ারে মধ্যগগণে ২৬ বছর বয়সী বাবার এবং ৩২ বছর বয়সী কোহলির গড়ে এমনিতেও খুব একটা তফাত নেই। ৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে তাই কোহলির সঙ্গে বাবরের  মিল খুঁজে পাওয়াটাই স্বাভাবিক।

তাই ডু প্লেসিসও এই দুজনের মধ্যে অনেক মিল খুঁজে পাচ্ছেন। দুজনকে উচ্চমানের ক্রিকেটার আখ্যা দিয়ে ডু প্লেসিস বলেন, 'আমি কোহলি এবং বাবারের মধ্যে অনেক মিল দেখতে পাই। তারা দুইজনই উচ্চমানের খেলোয়াড়।'

সম্প্রতি বাবরের ফর্ম ও পিএসএলে তার অসাধারণ ব্যাটিং নৈপুণ্য নজর কেড়েছে সকলের। এমনকি তিনি বিখ্যাত হবার জন্য অনেক দূর এগিয়ে গেছেন বলেও মনে করছেন ডু প্লেসি।  কোহলির থেকে বয়সে ৬ বছরের ছোট বাবরের জন্য তাই উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছেন এই দক্ষিণ আফ্রিকান সাবেক অধিনায়ক।

এ বিষয়ে তিনি আরো বলেন, 'বাবর গত কয়েকবছর ধরে তা প্রমাণ করে আসছে। সে খেলাটির বিখ্যাত ক্রিকেটার হতে অনেক দূর এগিয়ে গেছে। তার জন্য উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করছে।'