My Sports App Download
500 MB Free on Subscription


স্থগিত হওয়ার পথে ইংল্যান্ডের পাকিস্তান সফর!

আগামী বছরের জানুয়ারিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাবার কথা রয়েছে ইংল্যান্ডের। দীর্ঘ ১৫ বছর পর পাকিস্তানে সিরিজ খেলতে গেলেও সেখানে মূল দল পাঠাবে না বলে জানিয়েছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ফলে ইংল্যান্ডের দ্বিতীয় সারির দলের বিপক্ষেই ঘরের মাঠে সিরিজ খেলতে হবে বাবর আজমদের।

দলের প্রধান সারির খেলোয়াররা সে সময় ব্যস্ত থাকবেন বলেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে ইসিবির পক্ষ থেকে। এমতাবস্থায় প্রথম দিকে দ্বিতীয় সারির খেলোয়াড়দের বিপক্ষে খেলতে আগ্রহী হলেও সম্প্রতি বাধ সেধেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ফলে আশঙ্কা দেখা দিয়েছে সিরিজটি স্থগিত হওয়ার। 

তবে দুই বোর্ডই আলোচনা চালাচ্ছে আগামী বছরের অক্টোবরে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সিরিজটির আয়োজন করতে। সেই প্রেক্ষিতে ইতোমধ্যে তাঁরা ছক কষাও শুরু করেছে বলে জানিয়েছে পিসিবির একটি সূত্র।

পিসিবির সেই সূত্র হিন্দুস্তান টাইমসকে জানান, 'সমস্যাটি হ'ল পরের বছরের শুরুতে ইংল্যান্ড শ্রীলঙ্কা এবং ভারতের বিপক্ষে সিরিজে ব্যস্ত থাকবে এবং তাদের টি-টোয়েন্টির সেরা খেলোয়াড়দের অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশের জন্য চুক্তিবদ্ধ করা হয়েছে। পিসিবি আগামী বছরের শুরুর দিকে ইংল্যান্ডের একটি ‘সি’ দলের বিপক্ষে খেলতে অনিচ্ছুক। কেননা এটি পাকিস্তান ক্রিকেটের জন্য একটি বড় সিরিজ।' 

'উভয় বোর্ডই সিরিজটি অক্টোবরে স্থানান্তরিত করার বিষয়ে আলোচনা চালাচ্ছে। এর ফলে দুই দলই ভারতে বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে সংক্ষিপ্ত সিরিজের জন্য পাকিস্তানেই নিজেদের ঝালিয়ে নিয়ে পারবে।'

২০০৫ সালের পর এখনো পর্যন্ত নিরাপত্তা জনিত কারণে পাকিস্তানে যায়নি ইংল্যান্ড। আগামী বছরের জানুয়ারিতে দেশটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা রয়েছে তাদের।

এর আগে চলতি বছর করোনা মহামারির মধ্যে ইংল্যান্ড সফরে যায় পাকিস্তান। যা বিপুল পরিমান আর্থিক ক্ষতি থেকে বাঁচায় ইসিবিকে।